Thursday, June 28, 2012

ফেসবুক নিরাপত্তা ইস্যুঃ প্রতিরোধ করুন ফেইক অ্যাকাউন্ট

সামাজিক যোগাযোগে ফেসবুক এখন দারুণ জনপ্রিয় একটি নাম। তবে ফেসবুক ব্যবহারে নানা বিড়ম্বনায় পড়তে হয়। তবে একটু সচেতন হলেই অধিকাংশ বিড়ম্বনা এড়ানো সম্ভব হয়।...


আমার পরিচিত একজন আমাকে বলল, তার নিজের ছবি এবং তথ্য দিয়ে অন্য একজন তৈরি করেছে ফেসবুক অ্যাকাউন্ট! প্রোফাইলটিতে যে ছবি ছিল সেটি তার নিজের ফেসবুক প্রোফাইলেও রয়েছে। এমনকি তথ্যগুলোও। এটি তার ফেসবুক বন্ধুরই কাজ। এ জন্যই উচিত ফেসবুকে নিকটজন ছাড়া অন্য কারও বন্ধুত্বের অনুরোধ গ্রহণ না করা। বিষটি আমার নিজের ক্ষেত্রেও ঘটেছে এবং Report করে ওই প্রোফাইল বন্ধও করেছি।

একজনের ছবি অন্য কেউ ব্যবহার করে আলাদা অ্যাকাউন্ট খুললে সেটি সমাধান পাওয়া যায় ওই অ্যাকাউন্টে Report করার মাধ্যমে। নিজে এবং অন্য বন্ধুদের মাধ্যমে রিপোর্ট করানোর পরই ফেসবুক কতৃপক্ষ সাধারনত খুব দ্রুতই এ ধরনের অ্যাকাউন্ট বাতিল করে দেয়।

প্রত্যেকটি ব্যবহারকারীর [পুরনো] প্রোফাইলের নিচে Report/Block নামে একটি অপশন রয়েছে। এ অপশনটিতে ক্লিক করতে হবে। এরপর 'পপ-আপ উইন্ডো'র মাঝে আসবে নতুন আরেক উইন্ডো, যেখানে আপনাকে সিলেক্ট করতে হবে কেন আপনি ওই ব্যাক্তির নামে রিপোর্ট করতে চাচ্ছেন। সেখান থেকে 'Fake Profile' অপশনটি নির্বাচন করুন। এরপর This profile is pretending me/ someone এ ক্লিক করে Continue বাটনটি ক্লিক করলেই আপনার অভিযোগটি ঠিকই পৌঁছে যাবে - সিলিকন ভ্যালি, মার্ক জুকারবার্গের দফতরে!

কেবল ভুয়া প্রোফাইলই নয়, ফেসবুকে এমন আরো বিব্রতকর ঝামেলা আছে।





1 comment: