Friday, November 16, 2012

৯ বছরে মোজিলা ফায়ারফক্স - কিছু না জানা তথ্য ও ডাউনলোড লিংকঃ

বর্তমান বিশ্বের শীর্ষ জনপ্রিয় ব্রাউজার  Firefox ৯ বছরে পা দিল। আট বছর আগে ২০০৪ সালের ৯ নভেম্বর মোজিলা ফাউন্ডেশন ফায়ারফক্স এর প্রথম সংস্করন উন্মোচন করে। মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরার যখন সারা পৃথিবীর বাজার দখল করে ফেলেছিলো, তখন ইন্টারনেট ব্রাউজিং করার নতুন সংস্করন নিয়ে সবার কাছে হাজির হয় মোজিলা ফায়ারফক্স।


ইতিমধ্যে ফায়ারফক্স ব্রাউজিং মার্কেটে একটা ভালো অবস্থান তৈরি করে ফেলেছে। কিন্তু বছর দুয়েক আগে গুগল ক্রোম এবং অন্যান্য ব্রাউজার আসার কারনে প্রোতিযোগিতা করতে হচ্ছে। উইকপেডিয়া সূত্রে জানা গেছে, ফায়ারফক্স একটি মুক্ত সোর্স ওয়েব ব্রাউজার। মোজিলা ফাউন্ডেশনের উদ্যোগে সারা বিশ্বের অনেক প্রোগ্রামারের প্রচেষ্টায় এটি তৈরি করা হয়েছে। ভাইরাস সংক্রমনের ঝুকি কম থাকায় অনেক ব্যাবহার কারি এখন ফায়ারফক্স ব্যবহার করে থাকেন। প্রাথমিকভাবে এটি মোজিলা অ্যাপ্লিকেশন স্যুটের অংশ হিসেবে তৈরি করা হয়েছিল, কিন্তু বর্তমানে এটি মোজিলা ফাউন্ডেশনের প্রধান সফটওয়্যারে পরিণত হয়েছে। ২০০৪ সালের ৯ নভেম্বর ফায়ারফক্সের ১.০ সংস্করণ ছাড়া হয়। ১.০ সংস্করণ ছাড়ার ৯৯ দিনের মধ্যেই ফায়ারফক্স ২.৫ কোটি বার ডাউনলোড করা হয়, যার ফলে এটি সবচেয়ে বেশী ডাউনলোডকৃত মুক্ত সোর্স সফটওয়্যারের মর্যাদা লাভ করে। ২০০৫ সালের অক্টোবরের ১৯ তারিখে ফায়ারফক্সের ১০ কোটিতম ডাউনলোড সংঘটিত হয়, যা প্রথম সংস্করণ ছাড়ার ৩৪৪ দিন পরে। ২০০৫ সালের নভেম্বরের ২৯ তারিখে ফায়ারফক্সের ১.৫ সংস্করণ ছাড়া হয়, যা প্রথম ৩৬ ঘন্টার মধ্যেই ২০ লাখ বার ডাউনলোড হয়।
ফায়ারফক্সের মধ্যে রয়েছে পপ আপ বন্ধ করার ব্যবস্থা, ট্যাবকৃত পৃষ্ঠা প্রদর্শনের কৌশল এবং কার্যকারিতা বাড়ানোর জন্য প্রসারণ বাঁ Extension এর ব্যবস্থা।
ডাউনলোড লিংকে ক্লিক করুন তারপর 5sec wait করে নিচের ছবির মত পেইজের ডান পাশে আসা Skip Ad এ ক্লিক করে ডাউনলোড করুন।    5 sec এর ভিতর Skip AD না আসলে পেইজটি Reload করুন।



0 comments:

Post a Comment